২৭/১১/২০২০ ১৯:৫৩:০৮

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠা বার্ষিকী সভা o ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটি’র নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত o ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটির ২৩ অক্টোবর পরিচিতি সভা o শান্তিরক্ষা মিশনে গৌরবময় অর্জন রয়েছে নারী পুলিশ o নিরাপত্তা জোরদারের লক্ষ্যে পুলিশের মহড়া
আপনি আছেন : প্রচ্ছদ  >  স্বাস্থ্য  >  ডায়রিয়া যেভাবে প্রতিরোধ করবেন

ডায়রিয়া যেভাবে প্রতিরোধ করবেন

পাবলিশড : ২৪/০৫/২০১৭ ১১:০২:৪২ এএম
ডায়রিয়া যেভাবে প্রতিরোধ করবেন

মাতৃভূমির আলো ডেস্ক ::

# স্যানিটারি পায়খানা ব্যবহার করুন।
# স্যানিটারি পায়খানা না থাকলে মল মাটিতে পুঁতে ফেলতে হবে। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, বড়দের মল শিশু ও ছোট ছেলে মেয়েদের মলের তুলনায় বেশি ক্ষতিকর। প্রকৃতপক্ষে বড় ও ছোট উভয়ের মলই সমান ক্ষতিকর। এ কারণে ছোট ছেলে মেয়েদেরও পায়খানায় নিয়ে যেতে হবে। শিশু পায়খানায় না যেতে পারলে তার মল সাথে সাথে পরিষ্কার করে পায়খানায় ফেলতে হবে অথবা মাটিতে পুঁতে ফেলতে হবে।
# পায়খানা নিয়মিত পরিষ্কার করতে হবে। পায়খানা ভরাট হয়ে গেলে নিরাপদে মল নিষ্কাশন করতে হবে, যাতে তা পানির উৎস ও পরিবেশ দূষিত করতে না পারে। 
# গবাদিপশুর গোবর নির্দিষ্ট জায়গায় ঠিকমতো সংরক্ষণ করতে হবে। খাওয়া সহ গৃহস্থালির সব কাজে নিরাপদ পানি ব্যবহার করলে পানি বাহিত রোগের আক্রমণ থেকে মুক্ত থাকা যায়। 

* যেসব পরিবারে পর্যাপ্ত নিরাপদ পানির (যেমন, টিউবওয়েল বা রিং কুয়ার পানি) সরবরাহ আছে এবং যারা তা খাওয়া ও রান্নাবান্না সহ অন্যান্য কাজে ব্যবহার করে তাদের অনেক কম রোগ ব্যাধি হয়। 

* পানির মাধ্যমে রোগজীবাণুর বিস্তার রোধে বিভিন্ন উপায় অবলম্বন করা যেতে পারে। 

এগুলো হলো : 

# কুয়া ঢেকে রাখা। 

# রান্নাবান্না, খাবার, গোসল ও ধোয়ামোছার কাজে যে পানি ব্যবহার করা হয়, তার উৎস থেকে যথেষ্ট দূরত্ব রেখে মলমূত্র ও নোংরা পানি (বিশেষ করে পায়খানার পানি) নিষ্কাশন করা। 

# পানি তোলা, বহন ও রাখার জন্য ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম যেমন, বালতি, দড়ি ও কলস পরিষ্কার-পরিচ্ছন্ন অবস্থায় রাখা (যেমন বালতি মাটিতে না রেখে ঝুলিয়ে রাখা উচিত)। 

* বাড়িতে পানি নিরাপদ রাখার জন্য পরিবারের সদস্যরা : 

# নিরাপদ উৎস (টিউবওয়েল, কল বা রিং কুয়া) থেকে পানি সংগ্রহ করার জন্য সবসময় নির্দিষ্ট পাত্র ব্যবহার করবেন। 

# পরিষ্কার ও ঢাকনা দেয়া পাত্রে খাবার পানি রাখবেন। 

# পরিষ্কার হাতা অথবা মগ দিয়ে পানির পাত্র থেকে পানি তুলবেন। 

# পানির পাত্রে যাতে কেউ হাত ডোবাতে না পারে এবং তা থেকে যাতে কেউ সরাসরি চুমুক দিয়ে পানি খেতে না পারে তা নিশ্চিত করবেন।

এ বিভাগের সর্বশেষ