৩০/০৫/২০২০ ১০:৩৪:৫৭

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o ফেরিঘাটে আটকেপড়া মানুষদের ফিরে আসার আহ্বান : বেনজীর আহমেদ o স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়তে হবে o করোনা মোকাবিলায় মেডিক্যাল টিমসহ ১০০ সেনাসদস্য o করোনাভাইরাস প্রতিরোধে কার্যক্রম শুরু করেছে সেনাবাহিনী o করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর মতবিনিময়
আপনি আছেন : প্রচ্ছদ  >  শিক্ষা  >  উচ্চশিক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ বাড়াতে হবে : প্রাক-বাজেট আলোচনায় ঢাবি উপাচার্য

উচ্চশিক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ বাড়াতে হবে : প্রাক-বাজেট আলোচনায় ঢাবি উপাচার্য

পাবলিশড : ১৭/০৫/২০১৭ ১৩:২৩:৪৫ পিএম আপডেট : ১৭/০৫/২০১৭ ১৩:২৬:৪৮ পিএম
উচ্চশিক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ বাড়াতে হবে : প্রাক-বাজেট আলোচনায় ঢাবি উপাচার্য

শিক্ষা ডেস্ক ::

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উচ্চশিক্ষা খাতে অগ্রাধিকার ভিত্তিতে বাজেট বরাদ্দ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে বলেছেন, উচ্চশিক্ষার পাশাপাশি প্রাথমিক, মাধ্যমিক, কারিগরিসহ শিক্ষার সকল স্তরে বাজেট বাড়ানো প্রয়োজন। আজ ১৭ মে ২০১৭ বুধবার অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অন বাজেট এন্ড পলিসি আয়োজিত “উচ্চশিক্ষা, নারী উদ্যোক্তা উন্নয়ন এবং নতুন ভ্যাট নীতি বিশ্লেষণ ও পর্যবেক্ষণ” শীর্ষক প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সেন্টার অন বাজেট এন্ড পলিসির চেয়ারম্যান অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. বজলুল হক খন্দকার এবং সেন্টার অন বাজেট এন্ড পলিসির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ। নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন এনবিআর-এর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো: রহমত উল্লাহ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ। স্বাগত বক্তব্য দেন ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। 
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার নারী শিক্ষাকে অগ্রাধিকার দেয়ায় নারীরা সকল ক্ষেত্রে এগিয়েছে। নারী উদ্যোক্তা উন্নয়ন খাতে বাজেট বরাদ্দ আরও বৃদ্ধির আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের ৫০ভাগ মানুষ নারী। এই অর্ধেক জনগোষ্ঠীকে পেছনে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়।
মূল প্রবন্ধে বাজেটে উচ্চশিক্ষা খাতকে পৃথক গুরুত্ব প্রদানের আহ্বান জানানো হয়। প্রবন্ধকারগণ বলেন, উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে টেকসই পদক্ষেপ গ্রহণ করতে হবে। নারী উদ্যোক্তাদের জন্য একটি ক্রেডিট গ্যারান্টি স্কীম চালু করতে হবে এবং নির্দিষ্ট মাত্রা পর্যন্ত ভ্যাট অব্যাহতি দিতে হবে। অসহায় ও রোগাক্রান্ত প্রবীণদের কল্যাণে প্যালিয়েটিভ কেয়ার সেন্টার স্থাপন এবং সক্ষম প্রবীণদের জন্য সার্ভিস পুল গঠন করতে হবে।

এ বিভাগের সর্বশেষ