৩০/০৫/২০২০ ১০:১৭:৫৪

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o ফেরিঘাটে আটকেপড়া মানুষদের ফিরে আসার আহ্বান : বেনজীর আহমেদ o স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়তে হবে o করোনা মোকাবিলায় মেডিক্যাল টিমসহ ১০০ সেনাসদস্য o করোনাভাইরাস প্রতিরোধে কার্যক্রম শুরু করেছে সেনাবাহিনী o করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর মতবিনিময়
আপনি আছেন : প্রচ্ছদ  >  শিক্ষা  >  প্রাথমিকেও থাকছে না এমসিকিউ: গণশিক্ষামন্ত্রী

প্রাথমিকেও থাকছে না এমসিকিউ: গণশিক্ষামন্ত্রী

পাবলিশড : ০৩/০৪/২০১৮ ১৩:২৬:৪২ পিএম আপডেট : ০৩/০৪/২০১৮ ১৩:৫১:২৯ পিএম
প্রাথমিকেও থাকছে না এমসিকিউ: গণশিক্ষামন্ত্রী

মাতৃভূমির আলো ডেস্ক ::

আগামী বছর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় আর নৈর্ব্যত্তিক বা এমসিকিউ প্রশ্ন থাকছে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী। তিনি বলেন, ‘আগে যেই পদ্ধতিতে পরীক্ষা হতো সেই পদ্ধতির দিকে আমরা ফিরে যাওয়ার জন্য মনযোগ দিয়েছি।’

১৯৯০ দশকের শুরুতে বিএনপি সরকারের আমলে পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন চালু হয়। এর ফলে পরীক্ষায় পাসের হার কিছুটা বাড়ে। শুরুর দিকে ৫০০টি প্রশ্নের ব্যাংক ছিল। পরে অবশ্য সেই প্রশ্নব্যাংক তুলে দেয়া হয়।

গত কয়েক বছর ধরে পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় এমসিকিউ প্রশ্নের বিষয়টি আবার আলোচনায় এসেছে। পরীক্ষার আগে আগে সামাজিক মাধ্যমেও যে প্রশ্ন এসেছে, সেগুলো প্রধানত এমসিকিউ এর। সামাজিক মাধ্যমে এই প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে প্রাথমিক সমাপনীতেও। সেখানেও এমসিকিউএর প্রশ্নই পাওয়া গেছে।

চলমান এইচএসসি পরীক্ষায় সোমবার প্রশ্ন ফাঁসের অভিযোগ আসেনি। এই পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন থাকে না।

গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় এমসিকিউ এর প্রশ্ন ফাঁসের পর পরীক্ষায় এই পদ্ধতি বাতিলের বিষয়ে আলোচনা হয়। শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী জাতীয় সংসদে এই বিষয়টি তোলেন।

তবে প্রথমে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রী বলেন, ‘বর্তমানে যেভাবে চারটি অপশন থাকে একটিতে টিক দিতে হয়। আমরা আর সেই অপশন রাখছি না। আগামীবছর থেকে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর লিখতে হবে।…আমরা এমসিকউ পুরোটাই ফেলে দিবো। আংশিকও রাখবো না।

এ বিভাগের সর্বশেষ