০৫/০৬/২০২০ ১৪:২৯:১৬

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o ফেরিঘাটে আটকেপড়া মানুষদের ফিরে আসার আহ্বান : বেনজীর আহমেদ o স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়তে হবে o করোনা মোকাবিলায় মেডিক্যাল টিমসহ ১০০ সেনাসদস্য o করোনাভাইরাস প্রতিরোধে কার্যক্রম শুরু করেছে সেনাবাহিনী o করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর মতবিনিময়
আপনি আছেন : প্রচ্ছদ  >  আন্তর্জাতিক  >  শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব রয়েছে: নাসার

শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব রয়েছে: নাসার

পাবলিশড : ০২/০৪/২০১৮ ১৩:৪১:৪৬ পিএম আপডেট : ০২/০৪/২০১৮ ১৩:৪৫:৫৫ পিএম
শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব রয়েছে: নাসার

মাতৃভূমির আলো ডেস্ক ::

সৌরমণ্ডলে কি পৃথিবীই একমাত্র গ্রহ, যেখানে প্রাণের অস্তিত্ব রয়েছে? এতকাল বিজ্ঞানীরা বলে এসেছেন, সৌরজগতের বাইরে প্রাণের অস্তিত্ব থাকতেই পারে। এত অজুত-নিযুত নক্ষত্রমণ্ডলীর কোথাও না কোথাও থাকতেই পারে অন্য জীবজগৎ। কিন্তু এবার জানা গেল, সম্ভবত শুক্রগ্রহেই রয়েছে অপার্থিব প্রাণ। ওই গ্রহের আকাশে যে অ্যাসিড-মেঘ দেখা যায়, সেখানেই এই প্রাণের চিহ্নের সম্ভাবনার কথা জানা গিয়েছে। ওই গবেষণায় সায় জানিয়েছে নাসাও। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেইলিমেল’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, গবেষণাপত্রটি অ্যাস্ট্রোবায়োলজি নামের জার্নালে প্রকাশিত হয়েছে। সেই গবেষণা থেকে জানা যাচ্ছে, শুক্রের মেঘ থেকে অ্যাসিড-বৃষ্টি হয়। মেঘের অন্যতম উপাদান সালফিউরিক অ্যাসিড। সেখানেই রয়েছে প্রাণ। শুক্রের মরচে রংয়ের মেঘে বিজ্ঞানীরা কালো দাগ দেখতে পেয়েছেন।ওই দাগগুলি আসলে আলো শোষণকারী প্রাণীদের চিহ্ন বলেই মনে করা হচ্ছে। তবে ওই প্রাণীরা নেহাতই আদ্যপ্রাণী। অর্থাৎ আণুবীক্ষণিক প্রাণী। 

প্রসঙ্গত, শুক্রগ্রহে ২ বিলিয়ন বছর আগে পৃথিবীর কাছাকাছি অর্থাৎ প্রাণের পক্ষে অনুকূল পরিবেশ ছিল বলে বিজ্ঞানীদের অনুমান।

এ বিভাগের সর্বশেষ