০৬/০৬/২০২০ ১৯:০৫:৩১

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o ফেরিঘাটে আটকেপড়া মানুষদের ফিরে আসার আহ্বান : বেনজীর আহমেদ o স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়তে হবে o করোনা মোকাবিলায় মেডিক্যাল টিমসহ ১০০ সেনাসদস্য o করোনাভাইরাস প্রতিরোধে কার্যক্রম শুরু করেছে সেনাবাহিনী o করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর মতবিনিময়
আপনি আছেন : প্রচ্ছদ  >  আন্তর্জাতিক  >   ইথিওপিয়ায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে

ইথিওপিয়ায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে

পাবলিশড : ১৭/০২/২০১৮ ১১:৫৮:৩৯ এএম
 ইথিওপিয়ায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে

মাতৃভূমির আলো ডেস্ক ::

প্রধানমন্ত্রী হেইলএমারিয়াম ডেসালেং আচমকা পদত্যাগের একদিনের মাথায় আফ্রিকার ‘শিং’ হিসেবে আখ্যায়িত ইথিওপিয়ায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গতকাল শুক্রবার দেশটির মন্ত্রিসভার এক অধিবেশনে এই জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়া হয়।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

দেশটির জাতীয় সম্প্রচারমাধ্যমে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভ দমনে জরুরি অবস্থা জারি করা প্রয়োজন হয়ে পড়েছিল। তবে কতদিন স্থায়ী হবে এবং জরুরি অবস্থায় কী কী বিধিনিষেধ আরোপ থাকবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি বিবৃতিতে।

গত কয়েক বছরে ইথিওপিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে শত শত লোক নিহত হয়েছে। বিক্ষোভ দমনে ১০ মাস জরুরি অবস্থা জারি ছিল। গত বছর এর মেয়াদ শেষ হয়। তবে তা বিক্ষোভ ঠেকাতে ব্যর্থ হয়। এ সময়ে কারারুদ্ধবিরোধী রাজনৈতিক নেতাসহ হাজার হাজার বন্দিকে ছেড়ে দিতে বাধ্য হয় সরকার। এদিকে, রাজপথের বিক্ষোভের কারণে চরম চাপে রয়েছে সরকার। বিরোধীদের মুক্তি দেওয়ার পরও বিক্ষোভ শেষ হওয়ার কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না।

বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণায় হেইলএমারিয়াম দাবি করেন, দীর্ঘদিনের রাজনৈতিক অস্থিরতা ও বিক্ষোভ যাতে শেষ হয়, সে প্রত্যাশা নিয়ে তিনি পদত্যাগ করছেন। তিনি আরো বলেন, দেশের প্রয়োজনে গুরুত্বপূর্ণ সংস্কারের জন্য আমি পদত্যাগ করেছি, যার মধ্য দিয়ে টেকসই গণতন্ত্র ও শান্তি প্রতিষ্ঠিত হবে।

২০১৫ সাল থেকে ইথিওপিয়ার ওরোমো ও আমহারার জাতিগত গোষ্ঠী বৃহত্তর রাজনৈতিক অন্তর্ভুক্তি ও মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে আন্দোলন করে আসছে। এরাই দেশটির জনসংখ্যার প্রায় ৬১ শতাংশ।  

দেশটির ওরোমো মিডিয়া নেটওয়ার্কের মুখ্যপাত্র ও অরোমো অধিকার কর্মী জাওয়ার মোহাম্মদ বলেন, মন্ত্রীসভার জারি করা জরুরি অবস্থাটি আসলে অপ্রয়োজনীয়, অকেজো আর মূর্খতার পরিচয় ছাড়া কিছুই না।

এ বিভাগের সর্বশেষ