২৯/০৩/২০২০ ১৭:১২:১২

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o করোনা মোকাবিলায় মেডিক্যাল টিমসহ ১০০ সেনাসদস্য o করোনাভাইরাস প্রতিরোধে কার্যক্রম শুরু করেছে সেনাবাহিনী o করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর মতবিনিময় o করোনা ভাইরাস প্রতিরোধে সুন্নতে খাৎনার অনুষ্ঠান বন্ধ o আগামী সপ্তাহ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের গুরুত্বপূর্ণ
আপনি আছেন : প্রচ্ছদ  >  বিনোদন  >  বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

পাবলিশড : ২৩/১০/২০১৭ ১২:৪৫:৩৩ পিএম
বাংলাদেশ শিল্পকলা একাডেমি  আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

মাতৃভূমির আলো ডেস্ক ::

ঢাকাসহ দেশের ৬৪ জেলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি দ্বিতীয়বারের মত আয়োজন করে ১৬দিনব্যাপী ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৭’। ৬ অক্টোবর শুরু হওয়া এই উৎসব শেষ হয় ২১ অক্টোবর। ওই দিন সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই উৎসবের সমাপনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। উৎসবে জমাকৃত সমকালীন চলচ্চিত্র (২০১৫-২০১৬) থেকে ১১টি চলচ্চিত্র প্রদর্শনীর জন্য চূড়ান্ত করা হয়। এই ১১টি চলচ্চিত্র থেকে বাছাই করে ৩টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। 

এরমধ্যে শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’। শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা পুরস্কার পেয়েছেন ‘অজ্ঞাতনামা’র চলচ্চিত্রের পরিচালক তৌকির আহমেদ এবং বিশেষ জুরি পুরস্কার প্রাপ্ত হয়েছেন চলচ্চিত্র ‘আন্ডার কনস্ট্রাকশন’। এছাড়াও উৎসবে অংশগ্রহণকারী সকল চলচ্চিত্র নির্মাতাদের হাতে সনদপত্র তুলে দেয় অতিথিবৃন্দ।

এবারের উৎসবে ৫টি বিভাগে যথাক্রমে- বাংলাদেশ ধ্রুপদী চলচ্চিত্র, আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, সমকালীন দেশীয় চলচ্চিত্র এবং নারী নির্মাতাদের চলচ্চিত্র স্থান পায়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির  মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম,  চলচ্চিত্র নির্মাতা মহিউদ্দীন শাকের, মোস্তফা সরয়ার ফারুকী এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক বদরুল আনম ভূঁইয়া। সমাপনী অনুষ্ঠানে শুরুতেই একাডেমির পরিবেশনায় দুটি দলীয় নৃত্য পরিবেশিত হয় যথাক্রমে ‘অষ্ট নায়িকা’ ও ‘উড়ন্ত পাখি’।

এছাড়াও ২১ অক্টোবর সকাল ১১টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার রুমে ড. সাজেদুল আউয়াল এর উপস্থাপনায় ‘ধ্রুপদী চলচ্চিত্রঃ পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনার আয়োজন করা হয়। বিকাল ৪টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শিত হয় মোরশেদুল ইসলাম পরিচালিত চলচ্চিত্র ‘অনিল বাগচীর একদিন’। পুরস্কার প্রদান অনুষ্ঠান শেষে রাত ৮.০০টায় ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’ হিসেবে পুরস্কৃত চলচ্চিত্রের প্রদর্শনী হয়।

এ বিভাগের সর্বশেষ