০৬/০৬/২০২০ ০৮:০৯:৩৩

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o ফেরিঘাটে আটকেপড়া মানুষদের ফিরে আসার আহ্বান : বেনজীর আহমেদ o স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়তে হবে o করোনা মোকাবিলায় মেডিক্যাল টিমসহ ১০০ সেনাসদস্য o করোনাভাইরাস প্রতিরোধে কার্যক্রম শুরু করেছে সেনাবাহিনী o করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর মতবিনিময়
আপনি আছেন : প্রচ্ছদ  >  বিনোদন  >  চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ শহীদ ফারুকী

চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ শহীদ ফারুকী

পাবলিশড : ১৯/০৯/২০১৭ ১১:৪১:০৩ এএম
চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ শহীদ ফারুকী

বিনোদন ডেস্ক ::

শহীদ ফারুকী। একাধারে সংগীত শিল্পী ও অভিনেতা। পিতা বর্ষীয়ান রাজনীতিবিদ, লেখক, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম মিয়া ফারুকী ও মাতা মরহুম রোকেয়া বেগম। ১৯৭৫ ইংরেজীর ১৫ জুন চট্টগ্রাম পটিয়ার কচুয়াই গ্রামে ফারুকী পাড়ায় ফারুকীয়া বংশে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বড় ভাই শোয়েব ফারুকী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোগ্রাফার। 

শহীদ ফারুকী খুব ছোট বেলা থেকে গানের প্রতি আকৃষ্ট হয়। পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি., পটিয়া সরকারী কলেজ থেকে এইচ.এস.সি. এবং স্নাতক ডিগ্রি লাভ করেন। পড়ালেখার পাশাপাশি নিকটস্থ সংগীত বিদ্যাপীঠ নিবেদনে ভর্তি হন। ছোট বেলা থেকে বেতার টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন করে আসছে। বর্তমানে বাংলাদেশ বেতার ও টেলিভিশনে তালিকাভুক্ত শিল্পী হিসেবে নিয়মিত গান পরিবেশন করছেন।

শহীদ ফারুকীর জুটি শিল্পী মনি সেন এর জন্ম পটিয়ার আর এক সাংস্কৃতিক পরিবারে। ছোট বেলা থেকেই গান বাজনার প্রতি আগ্রহ ছিলো। স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন করতেন। ২০০৮ সালের ডিসেম্বরে চন্দনাইশ থানার খাগরিয়া গ্রামের মিটন দাশের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। স্বামীর একান্ত অনুপ্রেরণায় শিল্পী মনি সেন এর সংগীত জীবনে পথ চলা। শিল্পী শহীদ ফারুকী ও মনি সেন এর দৈ¦তকন্ঠে অনেক চমৎকার গান বাংলাদেশ বেতার ও টেলিভিশনে প্রচারিত হয়ে আসছে।

 তিনজন খ্যাতিমান গীতিকার যথাক্রমে- এস. এম. ফরিদুল হক, উত্তম কুমার আচার্য্য ও এম. এন. আলম এর গান নিয়ে স্বনামধন্য অডিও প্রতিষ্ঠান আমিন ষ্টোর থেকে ‘‘মন বাগান’’ নামে প্রথম মিউজিক ভিডিও প্রকাশিত হয়। বর্তমানে দুটি ফোক ও আঞ্চলিক মিউজিক ভিডিও এ্যালবামের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

অভিনয় জীবন শুরু হয় চিত্র পরিচালক ও চিত্র গ্রাহক নুরুল ইসলাম নুরুর টেলিফিল্ম মনচোরা মাঝিতে ডাক্তারের চরিত্রে অভিনয়ের মাধ্যমে। শহীদ ফারুকী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। তার মাঝে চট্টগ্রাম বেতার ও টেলিভিশন লোক শিল্পী সংস্থার সহ-সাধারণ সম্পদক, সারগাম সংগীত পরিষদের কার্যকরী কমিটির সদস্য এবং চট্টগ্রাম সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে তিনি পাহাড়তলী চক্ষু হাসপাতালে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত। শিল্পী শহীদ ফারুকী সকলের ভালবাসা ও দোয়া প্রার্থী। উত্তোরণের পথ পরিক্রমায় শহীদ ফারুকী এগিয়ে যাক সুন্দর আলোর গন্তব্যে

এ বিভাগের সর্বশেষ